,

কেন এপ্রিলজুড়ে তাপপ্রবাহ বেশি

সময় ডেস্ক : ঘরে-বাইরে অসহ্য গরম, বাতাসে যেন আগুনের হলকা। প্রতিদিনই বাড়ছে তাপমাত্রা। শনিবার দুপুরের ঠা ঠা রোদে দেশবাসীর ছিল হাঁসফাঁস অবস্থা। তবে গতকাল রোববার তাপমাত্রা কম ছিল এবং বৃষ্ঠিও চির। আজ সোমবারও তাপমাত্রা একটু কমতে পারে, কোনো কোনো স্থানে বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। এর পর মঙ্গলবার থেকে গরম ফের বাড়বে।
আবহাওয়া অধিদপ্তরের তথ্য মতে, কোনো স্থানের তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস থাকলে সেটি মৃদু তাপপ্রবাহ। ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসকে মাঝারি তাপপ্রবাহ। আর ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে বলে তীব্র তাপপ্রবাহ।
বিশ্ব আবহাওয়া সংস্থার মতে, কোনো স্থানের দৈনিক যে গড় তাপমাত্রা, সেটি পাঁচ ডিগ্রি বেড়ে গেলে এবং পরপর পাঁচদিন তা চলমান থাকলে তাকে হিটওয়েভ বা তাপপ্রবাহ বলা হয়। অনেক দেশ এই সংজ্ঞা নিজের দেশের পরিস্থিতি অনুযায়ী ঠিক করে। তবে সার্বিকভাবে তাপমাত্রা ৩৫ ডিগ্রির ওপরে উঠলে শরীর নিজেকে ঠাণ্ডা করার যে প্রক্রিয়া, সেটি বন্ধ করে দেয়। যে কারণে এর বেশি তাপমাত্রা হলে তা যে কোনও স্বাস্থ্যবান লোকের জন্যও বিপজ্জনক হতে পারে।
গতকাল পাবনা ও চুয়াডাঙ্গা জেলায় তীব্র তাপপ্রবাহ বয়ে গেছে। আর বরিশাল, পটুয়াখালী, রাঙামাটি জেলা এবং রাজশাহী, খুলনা, ঢাকা ও রংপুর বিভাগ দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে; তা অব্যাহত থাকতে পারে।
আবহাওয়া বিভাগ বলছে, যেসব জায়গায় বৃষ্টি ও কালবৈশাখী বয়ে যাবে, সেসব এলাকায় তাপমাত্রা বেশি কমতে পারে। এতে ওই এলাকার অধিবাসীরা অন্তত গরমের তীব্রতার কষ্ট থেকে একটু স্বস্তি পেতে পারেন। দেশের অন্য এলাকার অধিবাসীদের গরমের কষ্ট অব্যাহত থাকতে পারে।
অবশ্য মাসের শুরুতেই আবহাওয়া অধিদপ্তর পূর্বাভাস দিয়ে বলেছিল, এবারের এপ্রিলে স্বাভাবিকের চেয়ে বেশি গরম থাকবে। দুই বছর ধরেও একই ধরনের বাড়তি গরম ছিল। এবারও এপ্রিলজুড়ে তাপপ্রবাহ স্বাভাবিকের চেয়ে বেশি থাকতে পারে। চলতি মাসের প্রথম ছয় দিনে সারা দেশে স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি সেলসিয়াস বেশি তাপমাত্রা ছিল। এ মাসের গড় স্বাভাবিক তাপমাত্রা থাকার কথা ৩৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, তবে থাকছে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের চেয়েও বেশি।
কেন এপ্রিলজুড়ে তাপপ্রবাহ বেশি? আবহাওয়াবিদেরা বলছেন, দুই বছর ধরে গ্রীষ্মকালে এল নিনো নামে আবহাওয়ার একটি বিশেষ অবস্থা বিরাজ করছে। এর প্রভাবে প্রশান্ত মহাসাগর থেকে শুরু করে ভারত মহাসাগর হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত এলাকাজুড়ে গ্রীষ্মে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকছে। গত দুই বছর এপ্রিল ও মে মাসে সর্বোচ্চ তাপমাত্রার অনেকগুলো রেকর্ড ভঙ্গ হয়েছে। গত বছর এপ্রিলে সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াসের বেশি ওঠে।
প্রচণ্ড গরমে রাজধানীসহ দেশের বড় শহরগুলোতে গরমের তীব্রতা স্বাভাবিকের চেয়ে ছিল বেশি। এর কারণ হিসেবে আবহাওয়াবিদেরা বলছেন, দেশের বাতাসে আর্দ্রতা বা জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকছে। গতকাল সন্ধ্যা ছয়টায় বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ৬২ শতাংশ, যা এ সময়ে ৩০ থেকে ৪০ শতাংশের মধ্যে থাকে। অতিরিক্ত তাপমাত্রা ও বাতাসে আর্দ্রতা বেশি থাকায় গরমের কষ্ট বেশি অনুভূত হচ্ছে।


     এই বিভাগের আরো খবর