,

নেতিবাচক চিন্তা দূর করতে…

সময় ডেস্ক : শরীরের সঙ্গে মনের যোগ রয়েছে। গতির সঙ্গে তাল মিলিয়ে চলতে গিয়ে অনেক সময়েই ক্লান্ত বোধ করেন। সেই ক্লান্তি সবসময় যে শরীরের হয় তা নয়। দৈনন্দিন নানা ঘটনায় মনও ভারাক্রান্ত হয়। দিনের পর দিন ধরে চলা এই ধকল সামলাতে না পারলে শরীরের পাশাপাশি মনেও টক্সিন জমে। শরীরে দূষিত পদার্থ বের করতে অনেকেই ডিটক্স পানীয় খেয়ে থাকেন। কিন্তু, তাতে শুধু শরীর বিষমুক্ত হতে পারে। মনের টক্সিন বা নেতিবাচক চিন্তা দূর করতে যা করতে পারেন-
১. অতীতে কী হল না বা কেন হল না, তা ভেবে মনকে কষ্ট দেওয়ার কোনও মানে নেই। পরিস্থিতির সঙ্গে নিজেকে মানিয়ে নেওয়ার চেষ্টা করুন। তা না হলে শরীরও বিগড়ে যাবে।
২. নিজেকে প্রশ্ন করুন। কিন্তু যে প্রশ্নের কোনও উত্তর নেই, তা খুঁজবে না। বরং আপনার কোথায় ভুল হচ্ছে বা কী করলে আরও উন্নতি করা সম্ভব, সেই উত্তরের খোঁজ করতে পারেন।
৩. সমাজমাধ্যমে যা হচ্ছে, তার সবকিছু আপনার করতে হবে, না হলে পিছিয়ে যাবেন-এই মনোভাব দূর করুন। বরং যেসব বিষয় মানসিক স্বাস্থ্যের জন্য ভাল নয়, সেসব থেকে দূরে থাকার চেষ্টা করুন।
৪. আপনার মনের মধ্যে যা যা কথা আসছে তা লিখে ফেলতে পারেন। সারা দিন কী করলেন, কি নিয়ে হতাশা তা লিখে রাখা যেতে পারে। এতেও মন ডিটক্স হয।
৫. নেতিবাচক চিন্তা দূর করতে ধ্যান করার অভ্যাস গড়ে তুলুন। দিনে সময় না পেলে কাজ থেকে ফিরে রাতে শোয়ার আগেও ধ্যান বা মেডিটেশন করতে পারেন। এতে মন শান্ত হবে। নেতিবাচক চিন্তা দূর হবে।


     এই বিভাগের আরো খবর