,

যেখানে সূর্য ডোবে না কীভাবে রোজা রাখবেন?

সময় ডেস্ক ॥ মুসলমানদের পবিত্র রমজান মাস এগিয়ে আসার সঙ্গে সঙ্গে ব্রিটিশ মুসলমানরা যখন চার সপ্তাহ ধরে দিবাভাগে রোজা রাখার প্রস্তুতি নিচ্ছেন ঠিক সেই সময়ে পৃথিবীর উত্তরাংশে রোজা পালনের সময় পরিবর্তনের একটি পুরনো বিতর্ক আবারও শুরু হয়েছে। বলা হচ্ছে যে, পৃথিবীর উত্তর মেরুর কাছাকাছি যারা থাকেন যেখানে বর্তমান মৌসুমে সূর্য কখনই ডোবে না সেখানে মুসলমানরা কীভাবে রোজার সময় নির্ধারণ করবেন? ব্রিটেনের চরমপন্থীবিরোধী জোট কুইলিয়ামের একজন গবেষক ড. উসামা হাসওয়ান বলেছেন, ব্রিটেনের মুসলমানরা মক্কার সময় ধরে রোজা রাখতে পারেন।
কারণ মধ্যপ্রাচ্যের চেয়ে ব্রিটেনে দিবাভাগ অনেক বেশি দীর্ঘ। মক্কায় দিনের বেলায় সূর্যালোক থাকে মোটামুটি ১২ থেকে ১৩ ঘণ্টা। আর ব্রিটেনের দক্ষিণাংশে সূর্যালোক থাকে ১৬ ঘণ্টার মতো। তার অর্থ হলো সেহেরি খেতে হলে আপনাকে ঘুম থেকে উঠতে হবে ভোর চারটায়। লন্ডন থেকে ৫‘শ মাইল উত্তরে আবেরদিনে দিনের আলো থাকে প্রায় ১৮ ঘণ্টা। উত্তর ইউরোপের অন্যান্য স্থানে যেমন উত্তর সুইডেনে সূর্য যদি ডোবে তবে তা মাত্র ঘণ্টা দুয়েকের জন্য। দেশটির সর্ব উত্তরের কিরুনা শহরে চলতি মাসে সূর্য একবারের জন্যও ডোবেনি এবং আগামী আগস্টের আগে ডুববে বলে মনেও হয় না। এজন্য সেখানকার মুসলমানরা নিজেদের মতো করে রোজার সময় নির্ধারণ করে নিয়েছেন। তা না হলে খাদ্য ও পানীয় ছাড়া পুরো সময় রোজা রাখতে গেলে তাদেরকে দুয়েক দিনের মধ্যেই মরতে হবে। এজন্যই সেখানে কোনও নির্দিষ্ট মানদ- নেই। কোনও মুসলমান মক্কার সময় ধরে রোজা রাখেন, কেউবা নিজ দেশের সময় ধরে।
তবে সুইডিস ইসলামিক অ্যাসোসিয়েশনের মুখপাত্র মোহাম্মেদ খারাকি জানিয়েছেন, তাদের সংগঠন চলতি সপ্তাহে মুসলমানদের রোজা রাখার বিষয় নিয়ে কিছু নির্দেশনা দিয়েছে। তাতে বলা হয়েছে, সূর্য স্পষ্টভাবে উঠতে এবং ডুবতে দেখার মধ্যে যেটুকু সময় সেই সময় রোজা রাখতে হবে। সেটিও প্রায় ১৯ ঘণ্টা দীর্ঘ। জনাব খারাকি অবশ্য দিনের আলোর নিয়মটা মেনে চলার ক্ষেত্রে খুব বেশি কঠোর না হবারও পরামর্শ দেন। তিনি বলেন, দিনের আলো যতক্ষণ থাকবে ততক্ষণ রোজা রাখতেই হবে এমনটা ইসলামের চেতনা নয়। আপনি চেষ্টা করবেন ১৯ ঘণ্টা রোজা রাখতে, কিন্তু যদি অপারগ হন তাহলে খেয়ে নিতে পারেন।


     এই বিভাগের আরো খবর