,

হবিগঞ্জে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের কমিটি গঠন

সংবাদদাতা ॥ হবিগঞ্জ জেলা শহরে প্রতিদিন শত শত রোগী আসে বিভিন্ন এলাকা থেকে। হাওর এলাকার কেন্দ্র বিন্দু এই শহরে শুধু জেলার রোগীরাই আসে না। এখানে আশে কিশোরগঞ্জ, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও ব্রাক্ষণবাড়ীয়া জেলার বিভিন্ন এলাকার রোগী। হবিগঞ্জে শেখ হাসিনা মেডিক্যাল কলেজ থাকার পাশাপাশি আধুনিক জেলা সদর হাসপাতাল ২৫০ শয্যায় উন্নীত হলেও বুকে সামান্য ব্যাথা নিয়ে আসা রোগীকে না দেখেই ঢাকা-সিলেট রেফার করেন চিকিৎসকরা। এখানে কার্ডিয়াক চিকিৎসার নূন্যতম সুবিধা না থাকার পাশাপাশি রোগীর মৃত্যু হওয়ার ভয়ে যত দ্রুত রোগীকে রেফার করা যায় তা নিয়ে ব্যস্ত হয়ে পড়েন চিকিৎসকরা। অথচ প্রাথমিক কিছু চিকিৎসার পর ওই রোগীকে রেফার করলে বহু অনাকাঙ্খিত মৃত্যু থেকে রোগীকে রক্ষা করা সম্ভব হত।
হবিগঞ্জ জেলায় হার্টের চিকিৎসার এই সংকট মোকাবেলায় এবার জেলার বিশিষ্ট ব্যাক্তিবর্গদেরকে নিয়ে গঠন করা হয়েছে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের জেলা কমিটি। এই কমিটি জেলা শহরে অত্যাধুনিক করোনারী কেয়ার ইউনিট (সি সি ইউ) সম্বলিত কার্ডিয়াক হাসপাতাল প্রতিষ্ঠার স্বপ্ন নিয়ে কাজ শুরু করেছে।
গতকাল শুক্রবার দুপুরে শেখ হাসিনা মেডিক্যাল কলেজ এর সভা কক্ষে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা কমিটি গঠনের লক্ষে এক সভা অনুষ্ঠিত হয়। ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল সিলেটের পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা কর্ণেল (অবঃ) ডা. শাহ আবিদুর রহমান এর সভাপতিত্বে এবং রোটারীয়ান সফিকুল বারী আউয়ালের সঞ্চালনায় সভায় উপস্থিত ছিলেন, সাবেক পৌর চেয়ারম্যান শহীদ উদ্দিন চৌধুরী, অধ্যাপক ইলিয়াস বখত চৌধুরী জালাল, ডেপুটি সিভিল সার্জন ডা. মুখলেছুর রহমান উজ্জল, প্রেসক্লাবের সাবেক সভাপতি হারুনুর রশীদ চৌধুরী, সাবেক সাধারন সম্পাদক এডভোকেট শাহ ফখরুজ্জামান, এডভোকেট তাহমিনা খান ও হাফিজ আহমেদ। সভায় ভার্চুয়ালী অংশ নেন ও শেখ হাসিনা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডা. আবু সুফিয়ান।
পরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা. কামরুল হাসান তরফদারকে আহবায়ক, রোটারীয়ান সফিকুল বারী আউয়ালকে সদস্য সচিব ও ডেপুটি সিভিল সার্জন ডা, মুখলেছুর রহমান উজ্জলকে যুগ্ম সদস্য সচিব করে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা কমিটি গঠন করা হয়। কমিটির সদস্যরা হলেন, জেলা পরিষদ চেয়ারম্যান ডা. মুশফিক হোসেন চৌধুরী, সাবেক পৌর চেয়ারম্যান শহীদ উদ্দিন চৌধুরী, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল সিলেটের পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা কর্ণেল (অবঃ) ডা. শাহ আবিদুর রহমান, বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ ডা. খালেদ মহসিন, শেখ হাসিনা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডা. আবু সুফিয়ান, অবসরপ্রাপ্ত সচিব অশোক মাধব রায়, সরকারী বৃন্দাবন কলেজের অধ্যাপক ইলিয়াস বখত চৌধুরী জালাল, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জহিরুল হক শাকিল, জিয়াউল হাসান তরফদার মাহিন, ডা. প্রবাস চন্দ্র দে, সৈয়দ শাহ এমরান, এডভোকেট রুহুল হাসান শরীফ, হারুনুর রশীদ চৌধুরী, এডভোকেট তাহমিনা খান, মহিউদ্দিন আহমেদ সোহেল, নাট্য ব্যাক্তিত্ব ঝুনা চৌধুরী, জাহাঙ্গীর ভূইয়া, এডভোকেট শাহ ফখরুজ্জামান ও হাফিজ আহমেদ।
কমিটির উপদেষ্টারা হলেন হবিগঞ্জ-৩ আসনের এমপি এডভোকেট মো. আবু জাহির, জেলা প্রশাসক, পুলিশ সুপার ও সিভিল সার্জন। ন্যাশনাল হাট ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা কমিটির আহবায়ক ডা. কামরুল হাসান তরফদার বলেন, আমার ভাই ড. মঞ্জুরুল হাসান তরফদার মাত্র ১০ মিনিটের বুকের ব্যাথায় কোথাও চিকিৎসা না পেয়েই মৃত্যু বরণ করে। আসলে হবিগঞ্জে বুকে ব্যাথা নিয়ে কোথাও যাওয়ার জায়গা নেই। তাই আমরা চাই অত্যাধুনিক সি সি ইউ সম্বলিত একটি কার্ডিয়াক হাসপাতাল হবিগঞ্জে প্রতিষ্ঠা করতে। সেখানে যদি ৬ সিটের একটি সি সি ইউ রাখতে পারে তাহলে অনেক মানুষকে আমরা চিকিৎসা দিতে পারব। ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল সিলেটের পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা কর্ণেল (অবঃ) ডা. শাহ আবিদুর রহমান বলেন, দেশের ৪৪টি জেলায় হার্ট ফাউন্ডেশনের কমিটি থাকলেও এতদিন হবিগঞ্জে ছিল না। আমরা যে যাত্রা শুরু করেছি অবশ্যই জেলাবাসীকে ভাল কিছু দিতে পারব। বর্তমানে হার্টের সমস্যার প্রধান কারণ হল উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস সমস্যা। জেলা কমিটির ছায়াতলে আমরা জেলার সকল উপজেলায় কমিটি গঠন করে এই হার্টের চিকিৎসা নিয়ে সচেতনতা বাড়ানোর পাশাপাশি একটি হাসপাতাল গড়ে তুলব। সভায় আজীবন সদস্য সংগ্রহ অভিযান পরিচালনার সিদ্ধান্ত হয়। ১০ হাজার টাকার বিনিময়ে এখানে আজীবন সদস্য হওয়া যাবে।


     এই বিভাগের আরো খবর