,

মেসি-রামোসদের ‘ফ্রি-এজেন্ট’ একাদশের মূল্য সাড়ে চার হাজার কোটি

সময় ডেস্ক ॥ নতুন বছরের শুরু মানে চুক্তি শেষ হতে চলা ফুটবলারদের নতুন ঠিকানা খোঁজার তোড়জোড়। লিওনেল মেসি-সার্জিও রামোসদের মতো মহাতারকাদের চুক্তি শেষ হবে আগামী জুনে। নিয়ম অনুযায়ী তারা এখন থেকেই শুরু করে দিতে পারবেন নতুন ক্লাবের সঙ্গে কথা বলা। মেসি-রামোস ছাড়াও বেশ কয়েকজন তারকা ফুটবলার চলতি জানুয়ারি থেকে ফ্রি এজেন্ট। যার অর্থ এসব ফুটবলাররা আগামী গ্রীষ্মকালীন দলবদলে বিনামূল্যে যোগ দিতে পারবেন নতুন ক্লাবে। বর্তমান ক্লাবের সঙ্গে চুক্তি নবায়ন করলে সেটা ভিন্ন কথা। ফুটবলারদের দলবদলের খুটিনাটি নিয়ে কাজ করা ‘ট্রান্সফারমার্কেটে’র তথ্যের উপর ভিত্তি করে সেরা ফুটবলারদের নিয়ে একাদশ সাজিয়েছে স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা। যার মূল্য ৪৬২ মিলিয়ন ইউরো।
বাংলাদেশি মুদ্রায় যা সাড়ে চার হাজার কোটি টাকারও বেশি!
গোলরক্ষক: জিয়ানলুইজি দেন্নারুমা (৬০ মিলিয়ন ইউরো)
সবচেয়ে কম বয়সী হিসেবে ১৬ বছর বয়সে ইতালিয়ান সিরি আ’য় অভিষেক। জাতীয় দলেও সবচেয়ে কম বয়সী (১৭ বছর) হিসেবে অভিষেকের রেকর্ডটা জিয়ানলুইজি দেন্নারুমার। ইতালি জাতীয় দলের জায়গাটা পাকা হলেও এসি মিলানে ২১ বছর বয়সী এই গোলরক্ষকের ভবিষ্যত অনিশ্চিত। আগামী জুনেই শেষ হচ্ছে এসি মিলানের সঙ্গে চুক্তি।
রাইটব্যাক: ডেভিড আলাবা (৬৫ মিলিয়ন ইউরো)
সেন্টারব্যাট এবং রাইটব্যাক পজিশনে খেলতে পারদর্শী ডেভিড আলাবা। ২৮ বছর বয়সী এই অস্ট্রিয়ানের বায়ার্ন মিউনিখ ছাড়া অনেকটাই নিশ্চিত। নতুন মৌসুমের শুরুতে তাকে দেখা যাবে ভিন্ন ক্লাবের জার্সিতে। আলাবার নতুন ঠিকানা হতে পারে রিয়াল মাদ্রিদ।
সেন্টারব্যাক: সার্জিও রামোস (১৪ মিলিয়ন ইউরো)
রিয়াল মাদ্রিদ অধিনায়কের বাজার মূল্য ১৪ মিলিয়ন ইউরো হলেও তাকে বিক্রি করে এক টাকাও পাবে না দলটি। ৩৪ বছর বয়সী স্প্যানিশ তারকার সঙ্গে নতুন চুক্তি করা হবে কি না নিয়ে ব্যাপক কৌতুহল লস ব্লাঙ্কোস সমর্থকদের মধ্যে।
সেন্টারব্যাক: এরিক গার্সিয়া (২০ মিলিয়ন ইউরো)
সম্ভাবনাময় ডিফেন্ডারদের মধ্যে অন্যতম এরিক গার্সিয়া। ১৭ বছর বয়সে বার্সেলোনার একাডেমী লা মাসিয়া থেকে নাম লিখিয়েছিলেন ম্যানচেস্টার সিটি যুবদলে। সিটিজেনদের মূল দলে জায়গা করে নিতে পারলেও নিয়মিত একাদশে সুযোগ হয় না। তাই ফিরতে চান প্রিয় বার্সেলোনাতে। স্প্যানিশ ও বৃটিশ সংবাদমাধ্যমের খবর, পাঁচ বছরের জন্য কাতালানদের সঙ্গে চুক্তি হতে চলেছে ১৯ বছর বয়সী এই স্প্যানিশ ডিফেন্ডারের।
রাইটব্যাক: হুয়ান বেরনাট (১৬ মিলিয়ন ইউরো)
এই স্প্যানিশ ডিফেন্ডারের ক্যারিয়ার শুরু ভ্যালেন্সিয়ায়। এরপর বায়ার্ন মিউনিখ হয়ে পিএসজিতে থিতু হয়েছিলেন। ফরাসি জায়ান্টরা হুয়ান বেরনাটের সঙ্গে আর চুক্তি নবায়ন করবে না। ২৭ বছর বয়সী এই ডিফেন্ডারকে দলে ভেড়াতে আগ্রহী বার্সেলোনা।
উইঙ্গার: মেমফিস ডিপাই (৪৫ মিলিয়ন ইউরো)
ডাচ তারকাকে চলতি মৌসুমের শুরুতেই দলে ভেড়াতে চেয়েছিল বার্সেলোনা। ডিপাইকে অলিম্পিক লিঁও’র কাছ থেকে কেনা সম্ভব হয়নি আর্থিক সঙ্কটে থাকা বার্সার। আগামী জুনেই শেষ হবে লিঁও’র সঙ্গে ডিপাইয়ের চুক্তি। যদি রোনাল্ড কোম্যান আগামী মৌসুমেও বার্সায় থাকেন সেক্ষেত্রে ডিপাইকে দেখা যাবে ন্যু ক্যাম্পে।
সেন্ট্রাল মিডফিল্ড: জর্জিনিও ভাইনালডাম (৪০ মিলিয়ন ইউরো)
বার্সার ডাচ কোচ রোনাল্ড কোম্যানের পছন্দের আরেকজন হলেন জর্জিনিও ভাইনালডাম। ৩০ বছর বয়সী এই মিডফিল্ডারকে প্রস্তাব দিয়ে রেখেছে বার্সেলোনা। লিভারপুলও ধরে রাখতে চায় তাকে। তবে এখনো নিজের সিদ্ধান্ত জানাননি তিনি।
সেন্ট্রাল মিডফিল্ড: হাকান চালহানলু (৩৫ মিলিয়ন ইউরো)
এই তুর্কি মিডফিল্ডার আলো ছড়াচ্ছেন এসি মিলানের জার্সি গায়ে। গত মৌসুমে করেছিলেন ১১ গোল ও ৯ অ্যাসিস্ট। চলতি মৌসুমে ২০ ম্যাচে ইতোমধ্যে ৬ গোল করার পাশাপাশি ৯ অ্যাসিস্ট। ধারাবাহিক পারফরমেন্সের কারণেই উচ্চমূল্য এই তুর্কি মিডফিল্ডারের।
উইঙ্গার: আনহেল দি মারিয়া (৩২ মিলিয়ন ইউরো)
বয়স ৩২ ছাড়ালেও মাঠের পারফরমেন্সে এর প্রভাব নেই আর্জেন্টাইন তারকার। গত মৌসুমে ১৩ গোল ও ২৩ অ্যাসিস্ট। চলমান মৌসুমে সতীর্থদের দিয়ে ৯ গোল করানোর পাশাপাশি নিজে করেছেন ৪ গোল। পারফরমেন্সে ধারাবাহিকতার পরও পিএসজিতে ভবিষ্যত অনিশ্চিত দি মারিয়ার।
ফরোয়ার্ড: লিওনেল মেসি (১০০ মিলিয়ন ইউরো)
গত বছরের আগস্টে বার্সেলোনা ছাড়তে চেয়েছিলেন। কিন্তু সে সময় বার্সেলোনার দাবি ছিল মেসিকে কিনতে হলে ৭০০ মিলিয়ন ইউরোর ট্রান্সফার ফি পরিশোধ করতে হবে। এই কারণেই মূলত আটকে যায় মেসির ক্লাব বদল। জানুয়ারির ১ তারিখ থেকে মেসির গা থেকে সরে গেছে ট্রান্সফার ফি’র অঙ্ক। তিনি এখন ফ্রি এজেন্ট। আর্জেন্টাইন সুপারস্টার জানিয়েছেন মৌসুম শেষেই ঠিকানা বদলের সিদ্ধান্ত জানাবেন।
ফরোয়ার্ড: সার্জিও আগুয়েরো (৩৫ মিলিয়ন ইউরো)
ম্যানচেস্টার সিটির নতুন যুগের সূচনার অন্যতম কান্ডারি এই আর্জেন্টাইন। ৩২ বছর বয়সী এই স্ট্রাইকার চোটের কারণে কিছুটা ছন্দ হারিয়েছেন। ম্যানসিটি ইতোমধ্যে আগুয়েরোর অভাব পূরণে টটেনহ্যাম স্ট্রাইকার হ্যারি কেইনকে দলে ভেড়ানোর ইঙ্গিত দিয়ে রেখেছে।


     এই বিভাগের আরো খবর