,

সরকারি কর্মচারী গ্রেপ্তার :: রাষ্ট্রপক্ষের করা আপিলের শুনানি আগামী ৬ নভেম্বর

সময় ডেস্ক : সরকারি কর্মচারীদের গ্রেপ্তারে সরকারের পূর্বানুমতি নেওয়ার বিধান বাতিল করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে করা লিভ টু আপিল (আপিল অনুমতি আবেদন) শুনানির জন্য ৬ নভেম্বর দিন ধার্য করা হয়েছে। এই আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত হাইকোর্টের রায়ের কার্যকারিতা স্থগিত থাকবে। বিচারপতি মো. নূরজ্জামানের নেতৃত্বাধীন আপিল বিভাগের বেঞ্চ রোববার এই আদেশ দেন।
আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন। রিটের পক্ষে ছিলন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ। ২০১৮ সালের ১৪ নভেম্বর সরকারি চাকরি আইন-২০১৮ এর গেজেট জারি করা হয়। এরপর ২০১৯ সালের ২৬ সেপ্টেম্বর অপর এক গেজেটে ১ অক্টোবর থেকে আইনটি কার্যকর করে সরকার। আইনের ৪১ (১) ধারায় বলা হয়, ‘কোনো সরকারি কর্মচারীর দায়িত্ব পালনের সহিত সম্পর্কিত অভিযোগে দায়েরকৃত ফৌজদারি মামলায় আদালত কর্তৃক অভিযোগপত্র গৃহীত হইবার পূর্বে, তাহাকে গ্রেপ্তার করিতে হইলে, সরকার বা নিয়োগকারী কর্তৃপক্ষের পুর্বানুমতি গ্রহণ করিতে হইবে।’ এ নিয়ে তখন নানা মহলে সমালোচনা দেখা দেয়। এরমধ্যে আইনের ৪১ (১) ধারা চ্যালেঞ্জ করে ২০১৯ সালের ১৪ অক্টোবর জনস্বার্থে হাইকোর্টে রিট করে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি)। প্রাথমিক শুনানির পর ওই বছরের ২১ অক্টোবর রুল জারি করা হয়। পরে রুলের চূড়ান্ত শুনানি নিয়ে চলতি বছরের ২৫ আগষ্ট রায় দেন হাইকোর্ট।
রায়ে সরকারি চাকরি আইন, ২০১৮ এর ৪১(১) ধারা বেআইনি, সংবিধান পরিপন্থি ও মৌলিক অধিকার পরিপন্থি ঘোষণা করা হয়। এরপর রাষ্ট্রপক্ষের করা আপিল আবেদনের পরিপ্রেক্ষিতে রোববার শুনানির দিন ধার্য করা হয়েছে।


     এই বিভাগের আরো খবর