,

বিপিসিতে ৪৭৩ কোটি টাকা অনিয়ম ব্যবস্থা জানতে চান হাইকোর্ট

সময় ডেস্ক : বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) সহযোগী প্রতিষ্ঠান স্ট্যান্ডার্ড এশিয়াটিক অয়েল কোম্পানি লিমিটেডের (এসএওসিএল) প্রায় ৪৭৩ কোটি টাকা অনিয়মের অভিযোগের বিষয়ে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা জানতে চেয়েছেন হাইকোর্ট। গণমাধ্যমে প্রকাশিত এ-সংক্রান্ত প্রতিবেদন নজরে আনার পর আজ রোববার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে রুলসহ এ আদেশ দেন।
আগামী ২০ নভেম্বরের মধ্যে বাংলাদেশ কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল ও বিপিসির চেয়ারম্যানকে রুলের জবাব দিতে বলা হয়েছে। অনিয়মের ঘটনায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কর্তৃপক্ষের নিষ্ফ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে রুলে।
একই সঙ্গে এসএওসিএলের পরিচালক মঈনুদ্দিন আহমেদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে করা মামলার অগ্রগতি দুর্নীতি দমন কমিশনকে (দুদক) জানাতে বলেছেন আদালত।
গত ৪ নভেম্বর ‘এ বিপিসি কনসার্ন রোবস স্টেট কফার্স অব ৪৭২.৭ ক্রো’ শিরোনামে প্রতিবেদন প্রকাশ করে একটি ইংরেজি দৈনিক। ওই প্রতিবেদনে বলা হয়, বিপিসির সহযোগী প্রতিষ্ঠানটির অনিয়মের কারণে সরকার ৪৭২ কোটি ৭০ লাখ টাকা থেকে বঞ্চিত হয়েছে।
রোববার ওই প্রতিবেদন আদালতের নজরে আনেন দুদকের আইনজীবী মো. খুরশীদ আলম খান। পরে তিনি সাংবাদিকদের জানান, আদালত স্বপ্রণোদিত হয়ে রুল জারি করেছেন এবং অভিযোগের বিষয়ে কোনো ব্যবস্থা নেওয়া হয়েছে কিনা, তা জানাতে বলেছেন।
বিপিসির সহযোগী কোম্পানিটি ডিজেল, এলপি গ্যাস, জেট ফুয়েল, বিটুমিন, ফার্নেস অয়েল মজুত ও বাজারজাত করে।


     এই বিভাগের আরো খবর