,

মানসিক চাপ বোধ করছেন? মন শান্ত করতে খাবার . . . .

সময় ডেস্ক : বর্তমানে মানসিক চাপ একটি সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। মানসিক চাপ একজন ব্যক্তির জীবনের মানের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে। যদিও ওষুধ এবং থেরাপির মাধ্যমে মানসিক চাপ কমানো হয় তারপরও দৈনন্দিন খাদ্যতালিকায় কিছু পরিবর্তন আনলে মানসিক চাপ অনেকটাই কমে। যেমন-
ডার্ক চকোলেট : ডার্ক চকোলেটে উচ্চ মাত্রার ফ্ল্যাভোনয়েড রয়েছে, যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে পরিচিত। ডার্ক চকলেট মানসিক চাপ এবং উদ্বেগ কমাতে পারে।
ক্যামোমাইল চা : ক্যামোমাইল এমন একটি ভেষজ যা কয়েক শতাব্দী ধরে এর শান্ত বৈশিষ্ট্যের জন্য ব্যবহৃত হয়ে আসছে। ক্যামোমাইলে এপিজেনিন নামক এমন একটি অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা মস্তিষ্কের গিয়ে উদ্বেগ কমাতে সাহায্য করতে পারে।
চর্বিযুক্ত মাছ : স্যামন, সার্ডিনস এবং ম্যাকেরেলের মতো চর্বিযুক্ত মাছ ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ, যা প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য বলে পরিচিত। ওমেগা-থ্রি সমৃদ্দ কাবার খেলে মানসিক চাপ কমে।
ব্লুবেরি : ব্লুবেরি অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর একটি সুপারফুড। এটি প্রদাহ এবং অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করতে পারে। নিয়মিত ব্লুবেরি খেলে মানসিক চাপ কমে।
বাদাম : বাদাম ম্যাগনেসিয়ামের একটি চমৎকার উৎস, যা শরীরকে শান্ত করে। ম্যাগনেসিয়ামসমৃদ্ধ খাবার উদ্বেগ কমাতে সাহায্য করতে পারে।
হলুদ : কয়েক শতাব্দী ধরে, হলুদ ঔষধি গুণাবলীর জন্য ব্যবহৃত হয়ে আসছে। হলুদে থাকা কারকিউমিন যৌগ উদ্বেগ কমায়।
দই : দই প্রোবায়োটিক সমৃদ্ধ একটি খাবার যা অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি ঘটায়। প্রোবায়োটিক সমৃদ্ধ খাবার খেলে উদ্বেগ মানসিক চাপ কমে।


     এই বিভাগের আরো খবর