,

চোখের শুষ্কতা রোধে করনীয়

সময় ডেস্ক : শুষ্ক চোখ এমন একটি অবস্থা যখন চোখ পর্যাপ্ত পরিমাণে অশ্রু তৈরি করতে পারে না বা চোখ দ্রুত শুকিয়ে যায়। চোখের পানি শুকিয়ে গেলে নানা সমস্যা সৃষ্টি হতে পারে। দীর্ঘক্ষণ স্ক্রীন দেখা শুষ্ক চোখের একটি প্রধান কারণ। গবেষণায় দেখা গেছে, দীর্ঘ সময় কম্পিউটারে কাজ করলে চোখের অশ্রুর ভারসাম্য পরিবর্তন করতে পারে। গবেষণায় আরও দেখা গেছে, যারা দীর্ঘ সময় কম্পিউটারে কাজ করেন তাদের একটি উল্লেখযোগ্য অংশ শুষ্ক চোখের সমস্যায় ভোগেন।
সাধারণত চোখের শুষ্কতা হলে চোখে অস্বস্তি হয়,ঘন ঘন চোখ ঘষতে ইচ্ছে হয়। কারও চোখে লালভাব দেখা দেয়। শুষ্ক চোখ উজ্জ্বল আলোর প্রতি আরও সংবেদনশীল করে তুলতে পারে, তখন চোখ ব্যথাও করে। মাঝেমধ্যে চোখের দৃষ্টি ঝাপসা হয়ে আসে, চোখ ক্লান্ত হয়ে পড়ে।
যারা নিয়মিত কম্পিউটারে কাজ করেন বা যাদের প্রায়ই চোখের শুষ্কতা দেখা দিচ্ছে তারা ভালো থাকতে কিছু টিসপ অনুসরণ করুন-
স্ক্রিন টাইম থেকে বিরতি নিন : দীর্ঘ সময় ধরে স্ক্রিনের দিকে তাকানোর ফলে চোখের ওপর চাপ পড়তে পারে। এ কারণে ২০ মিনিট পর পর স্ক্রিন থেকে চোখ সরিয়ে দূরে তাকান। অন্তত ২০ সেকেন্ডের জন্য ২০ ফুট দূরে যে কোনও কিছুর দিকে তাকাতে হবে।
আপনার স্ক্রিনের উজ্জ্বলতা, এবং ফন্টের আকার সবই চোখের চাপ কমাতে সামঞ্জস্য করা যেতে পারে। এছাড়াও, আপনার ডিভাইস দ্বারা নির্গত নীল আলোর পরিমাণ কমাতে ফিল্টার বা স্ক্রিন প্রটেক্টর ব্যবহার করতে পারেন।
চোখের ফলক ফেলা : ঘন ঘন চোখের পলক ফেললে চোখকে ময়েশ্চারাইজ করতে এবং শুকিয়ে যাওয়া থেকে রক্ষা করতে সাহায্য করে। স্ক্রিন ব্যবহার করার সময় বা দীর্ঘ সময়ের জন্যপড়ার সময় ঘন ঘন পলক ফেলার চেষ্টা করুন।
বসার ভঙ্গি : চোখ এবং ঘাড়ের উপর চাপ কমাতে স্ক্রিন সঠিক দূরত্ব এবং উচ্চতায় রয়েছে কিনা তা নিশ্চিত করুন।
চোখের ব্যায়াম : চোখের আর্দ্রতা ধরে রাখতে পারে, এমন চোখের ব্যায়াম করতে পারেন।
খাবার : চোখের শুষ্কতা কমাতে পানিযুক্ত ফল যেমন তরমুজ, শসা, স্ট্রবেরি, পিচ ইত্যাদি খাওয়া ভালো। চোখ ভালো রাখতে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডযুক্ত খাবার খাদ্যতালিকায় রাখুন।
চোখের পরীক্ষা করুন : ঘন ঘন চোখের শুষ্কতার সমস্যা হলে নিয়মিত চিকিৎসকের পরামর্শ নিন। সূত্র: ইন্ডিয়া টিভি


     এই বিভাগের আরো খবর