,

ফ্রান্সের মেয়েদের ডাগআউটে বিশ্বকাপে মেসিদের হারানো কোচ

সময় ডেস্ক : হার দিয়ে কাতার বিশ্বকাপ শুরু করেছিল বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। সৌদি আরবের বিপক্ষে তিক্ত স্বাদ পেয়েছিলেন লিওনেল মেসিরা। আসরে ওটাই ছিল তাদের একমাত্র হার। আলবিসেলেস্তেদের ওই হারের স্বাদ দেওয়ার অন্যতম কারিগর ছিলেন হার্ভে রেনাল্ড।
জাম্বিয়া, আইভরিকোস্ট, মরক্কোর পর সৌদি আরবের ডাগআউটে দাঁড়ানো কোচ মেসিদের বিপক্ষে সৌদি ফুটবলারদের তাতিয়ে দিয়েছিলেন। তার আগ্রাসী বার্তায় বিশ্বকাপে আর্জেন্টিনার বিপক্ষে ঘুরে দাঁড়িয়ে জয় পেয়েছিল সৌদি। এবার ফ্রান্সের ৫৪ বছর বয়সী ওই কোচকে দেশটির নারী জাতীয় ফুটবল দলের দায়িত্ব দেওয়া হয়েছে। বিশ্বকাপ সামনে রেখে নিজ দেশের মেয়েদের সঙ্গে কাজ করার সুযোগ পেয়ে সৌদি আরব জাতীয় দলের কোচের পদ ছেড়েছেন তিনি। এর আগে খেলোয়াড়দের সঙ্গে দ্বন্দ্বের জেরে করিন্নে দিয়ারিকে দায়িত্ব থেকে সরিয়ে দিয়েছে ফ্রান্স ফেডারেশন।
ফ্রান্স নারী দলের কোচ হিসেবে ২০২৪ সাল পর্যন্ত চুক্তি করেছেন রেনাল্ড। তবে চলতি বছরের ফিফা নারী বিশ্বকাপের জন্য দল প্রস্তুতের তেমন সুযোগ পাচ্ছেন না তিনি। জুনে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের অনুষ্ঠিত হবে মেয়েদের ফুটবল বিশ্বকাপ। দল ঘোষণার আগে শিষ্যদের দেখে নেওয়ার জন্য মাত্র একটি ম্যাচ পাচ্ছেন তিনি। ছেলেদের মতো মেয়েদেরও বিশ্বকাপ ফাইনালের দাবিদার মনে করা হচ্ছে।


     এই বিভাগের আরো খবর