,

গরমে আখের রসের উপকারিতা

সময় ডেস্ক : গরম শুরু হওয়ার সঙ্গে সঙ্গে খাদ্য ও জীবনযাত্রায় অনেক পরিবর্তন আসে। গ্রীষ্মের আগমনের সঙ্গে সঙ্গে তৃষ্ণা অনুভব করা শুরু হয়। এ সময় শরীরে আর্দ্রতা বজায় রাখতে পর্যাপ্ত পানি পান জরুরি। গরম থেকে বাঁচতে অনেকেই ফ্রিজে প্রচুর ঠান্ডা পানীয় এবং জুস রাখেন, কিন্তু ঠান্ডা পানীয় স্বাস্থ্যের জন্য ক্ষতিকর প্রমাণিত। কোমল পানীয়তে এমন অনেক উপাদান থাকে যা শরীরের জন্য বিপজ্জনক।
এমন পরিস্থিতিতে শরীরকে সম্পূর্ণ ঠান্ডা এবং হাইড্রেটেড রাখতে আখের রসও পান করতে পারেন। আখের রস শরীরে শীতলতা আনে। আখের রস পান শরীরে আরও অনেক অনেক উপকার মেলে। যেমন-
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় : আখের রসে অ্যান্টি-অক্সিডেন্ট এবং ফটোপ্রোটেক্টিভ উপাদান থাকায় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়তে শুরু করে। গ্রীষ্মে আখের রস পান করলে শরীর ঠান্ডা থাকে এবং ভাইরাস সংক্রমণের মতো রোগের ঝুঁকি দূরে থাকে।
শক্তি বাড়ায় : গ্রীষ্মকালে যখনই বাইরে যান, সূর্যের আলোর কারণে শরীরে পানি বা গ্লুকোজের অভাব হয়। এই ধরনের পরিস্থিতিতে, অলস এবং খুব ক্লান্ত বোধ করাটা স্বাভাবিক। এমন সময়ে আখের রস পান করলে শরীরে কার্বোহাইড্রেট পাওয়া যায় যা শক্তির মাত্রা বাড়ায়।
পানিশূন্যতা দূর করে : গ্রীষ্মে শরীরে বেশি পরিমাণে পানি ও অন্যান্য তরল প্রয়োজন। গ্রীষ্মকালে শরীর থেকে ঘাম ঝরলেই শরীর পানিশূন্য হয়ে পড়ে। শরীরে যখন পানি থাকে না, তখন খাবার হজমে সমস্যা হয়। অনেক সময় লুজ মোশনের সমস্যাও দেখা দেয়। এমন পরিস্থিতিতে আখের রস পান করলে পানিশূন্যতা দূর হয় এবং খাবার হজমে সাহায্য করে।
ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে : যাদের ডায়াবেটিস আছে তারা মিষ্টি স্বাদের কারণে আখের রস পান করতে ভয় পান। আখের মধ্যে আইসোম্যাল্টোজ উপাদান রক্তে শর্করার মাত্রা কমাতে পারে। এ কারণে আখের রস ডায়াবেটিস রোগীদের জন্যও উপকারী।
ওজন কমায় : আখের রস পান করলে ওজন কমাতেও সাহায্য করে। এতে থাকা ডায়েটারি ফাইবার, দীর্ঘক্ষণ পেট ভরা রাখে। খালি পেটে আখের রস খেলে ওজন দ্রুত কমে।


     এই বিভাগের আরো খবর