,

গরম পড়তেই হজমের সমস্যা?

সময় ডেস্ক : গরমে হজমের সমস্যা বেড়ে যায়। বিশেষ করে একটু বেশি খেয়ে ফেললে কিংবা তেলমসলার পরিমাণ সামান্য বেশি হয়ে গেলেই পেটের গোলমাল শুরু হয়ে যায়। অনেকেই এ ধরনের সমস্যায় ঘন ঘন ওষুধ খান। কিন্তু কথায় কথায় ওষুধনির্ভর হয়ে পড়া মোটেই ভালো নয়।
বিশেষজ্ঞদের মতে, ঘন ঘন গ্যাসের, অ্যাসিডিটির ওষুধ খাওয়ার অভ্যাস নানা ক্রনিক অসুখ ডেকে আনে। তাই স্বাভাবিক উপায়ে হজম ক্ষমতা বাড়ানো ও হজম উপযোগী খাবার খাওয়াই প্রয়োজন। স্বাস্থ্যকর খাদ্যাভাস ও কয়েকটি কৌশল মেনে চললেই হজমের সমস্যা কাটিয়ে উঠতে পারবেন সহজেই। যেমন-
অশ্বগন্ধা : অশ্বগন্ধা অ্যান্টি-অক্সিড্যান্টে সমৃদ্ধ, যা প্রদাহ কমাতে এবং শরীরের বিপাক হার বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিপাকহার বাড়লেই ওজন ঝরার প্রক্রিয়া তরান্বিত হবে। গরম পড়লেই হজমজনিত সমস?্যার শিকার হন অনেকে। সেক্ষেত্রে অশ্বগন্ধা খেতে পারেন। এক চামচ অশ্বগন্ধার গুঁড়া হালকা গরম পানিতে মিশিয়ে দশ মিনিট রেখে তার পর সেই পানীয় খেয়ে ফেলুন। দিনে এক থেকে দু’বার এই পানীয় খেতে পারেন। উপকার পাবেন।
অর্জুনের ছাল : অর্জুন গাছের ছাল উচ্চ রক্তচাপের মাত্রা কমাতে পারে। এমনি সর্দিকাশি কমাতে এটি বেশ কার্যকর। এই গাছের ছালে কোয়েনজাইম কিউ১০ থাকায় রক্তচাপের মাত্রা কমানোয় কাজে আসতে পারে । হজমের সমস্যা কমাতেও এই ছাল উপকারী। এজন্য এক গ্লাস গরম পানিতে ২ থেকে ৩ গ্রাম অর্জুন ছালের গুঁড়ো মিশিয়ে দিনে দু’বার খেতে পারেন এই পানীয়। এতে পেটের সমস্যা কমবে।
আদা : আদা অনেক সমস্যার জন্যই উপকারী। আদা বদহজমের সমস্যাও মেটাতে পারে। এজন্য পানি গরম করে তাতে ২ চামচ আদার রস, ১ চামচ লেবুর রস ও লবণ মিশিয়ে নিন। তার পর সেই পানি অল্প অল্প করে খান। এতে দ্রুতই আরাম মিলবে।


     এই বিভাগের আরো খবর