,

সাইনাসের সংক্রমণ থেকে মুক্তি পেতে ঘরোয়া প্রতিকার

সময় ডেস্ক : অনেকেরই সাইনাসের সমস্যা আছে। সাইনাসের সমস্যায় ক্রমাগত মাথাব্যথা,চোয়ালে ব্যথা এবং কারও কারও শ্বাস নিতে সমস্যা হয়। সাইনাসের সমস্যায় অনেকেই চিকিৎসকের পরামর্শে ওষুধ খান। এতে হয়তো সাময়িক সামাধান হয়। কিন্তু আবারও এই সমস্যায় আক্রান্ত হন। সেক্ষেত্রে সাইনাসের সমস্যা থেকে মুক্তি পেতে ঘরোয়া কিছু প্রতিকার বেছে নিতে পারেন।
নাক দিয়ে পানি টানা : নাক দিয়ে টানার চেয়ে ভালো প্রতিকার সাইনাসের ক্ষেত্রে আর কিছু নেই। তবে এটা একদিনে অভ্যাস করা মুশকিল। সামান্য উষ্ণ গরম পানি হাতে নিয়ে এক নাক দিয়ে টেনে, অন্য নাক দিয়ে বার করে দিতে হয়। এই পদ্ধতিতে শ্বাসনালী পুরো পরিষ্কার হয়ে যায়। খুব তাড়াতাড়ি সাইনাসের রোগী আরাম পান।
ভাপ নেওয়া : সাইনাসের অংশ শুকিয়ে গেলে সাইনাসের যন্ত্রণা শুরু হয়। তাই সাইনাসকে আর্দ্র রাখতে ভাপ নেওয়া যেতে পারে। আর তা সহজেই বাড়িতে করা যায়। ভাপ নিতে একটি পাত্রে গরম পানি নিয়ে নিতে হবে। তারপর কিছুটা উপরে মুখ রেখে, মাথা ও পাত্র পর্দার মতো করে একটি মোটা কাপড় দিয়ে ঢেকে দিতে হবে। একটি নাক থেকে শ্বাস নিয়ে অপরটি দিয়ে ছাড়তে হবে। এমন ২-৩ মিনিট ধরে করলে আরাম পাবেন।
আপেল সিডার ভিনেগার : আপেল সিডার ভিনেগারে রয়েছে প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য যা সাইনাসের ব্যথা কমাতে সাহায্য করতে পারে। এক কাপ গরম পানির সাথে এক টেবিল চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে খান। স্বাদ বাড়াতে মধুও মিশিয়ে নিতে পারেন।
আদা : আদা প্রাকৃতিকভাবে প্রদাহ বিরোধী। এটি সাইনাসের ব্যথা কমাতে সাহায্য করতে পারে। সাইনাসের সমস্যা কমাতে নিয়মিত আদা চা খেতে পারেন । আবার এমনিতেও আদা খাওয়া যায়।
হলুদ : হলুদে থাকা কারকিউমিনে প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য থাকায় এটি সাইনাসের ব্যথা কমাতে সাহায্য করতে পারে। সাইনাসের সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত হলুদ চা খান। এজন্য এক চা চামচ হলুদ পানিতে ১০ মিনিট জ্বাল দিন, তারপর ছেঁকে পান করুন।
এসেনসিয়াল অয়েল : এসেনসিয়াল অয়েল যেমন-ইউক্যালিপটাস, পেপারমিন্ট এবং ল্যাভেন্ডার সাইনাসের ব্যথা কমাতে সাহায্য করতে পারে। এসব তেলের কয়েক ফোঁটা হাতে নিতে শ্বাস নিতে পারেন। আবার গোসলের পানিতে কয়েক ফোঁটা এসেনসিয়াল অয়েল যোগ করতে পারেন। এতেও সাইনাসের রোগীরা আরাম পাবেন।
আর্দ্রতা বজায় রাখুন : সাইনাসের সমস্যা থেকে মুক্তি পেতে পর্যাপ্ত পরিমাণে তরল খাবার খান ও পানি পান করুন। তরল খাবার শ্লেষ্মা পাতলা করতে এবং সাইনাসের ব্যথা কমাতে সাহায্য করতে পারে। দিনে অন্তত আট গ্লাস পানি পান করুন। পাশাপাশি অ্যালকোহল ও ক্যাফেইন এড়িয়ে চলুন।
এসব ঘরোয়া চিকিৎসার পরেও যদি সাইনাসের ব্যথা অব্যাহত থাকে, তাহলে চিকিৎসকের পরামর্শ নিন। সূত্র: ইন্ডিয়া টিভি


     এই বিভাগের আরো খবর