,

এই গরমে শিশুদের সুস্থ রাখতে কী করবেন, কী করবেন না

সময় ডেস্ক : দেশজুড়ে চলছে গরমের দাপট। কোথাও কোথাও তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পেরিয়ে যাচ্ছে। ভ্যাপসা গরমে অতিষ্ঠ ছোট থেকে বড় সকলেই। গরমে অত্যাধিক ঘাম, বমি বা ডায়রিয়ার মতো রোগ হলে শিশুর শরীর থেকে বেশি পরিমাণে পানি বেরিয়ে যায়। এতে শরীরে পানিশূন্যতা দেখা দেয়। গরমে শিশুদের খাবার হজম করতেও অসুবিধা হয়। তারা নানা ধরনের পেটের সংক্রমণে ভোগে। পেটের সংক্রমণ থেকে বমি ও ডায়রিয়া শুরু হয়। এ কারণে এ সময় শিশুদের বাড়তি যত্নে রাখতে হবে। এই গরমে শিশুদের সুস্থ রাখতে যা করবেন-
১. বাড়িতে থাকলেই শিশুরা নানা ধরনের খাবারের বায়না করে। বাসার সাধারণ খাবার তারা খেতে চায় না। বিভিন্ন ধরনের ফাস্টফুডজাতীয় খাবার যেমন-পিৎজা, বার্গার এসবের বায়না করে। গরমে শিশুদের বাইরের খাবার খেতে না দেওয়াই ভালো। বাড়িতেই রান্না করে দিন তাকে। তবে খুব বেশি তেলমসলা দেবেন না। ভাজাভুজি নয়, বরং কাবাব বা সিদ্ধ ধরনের খাবার বানিয়ে খাওয়াতে পারেন শিশুদের।
২. খেলার তালে অনেক শিশুই পানি খেতে চায় না। গরমে শিশুরা পর্যাপ্ত পানি না খেলে অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা বাড়বে। এই গরমে ফ্রিজে বিভিন্ন রকম পানীয় বানিয়ে রাখতে পারেন। তরমুজ, আনারস, পেঁপের জুস করতে পারেন। দিনে কয়েকবার লেবু শরবত দিতে পারেন। শুধু পানি খেতে না চাইলে এভাবে খেলেও তাদের শরীরে পানির চাহিদা পূরণ হবে।
৩. শিশুর শরীর সুস্থ রাখতে খেলাও জরুরি। তবে খুব বেশি রোদে যেন সে বাড়ির বাইরে না বেরোয়, সে দিকে খেয়াল রাখুন। পারলে বরং সন্ধ্যার দিকে তাকে পার্কে বা খোলা জায়গায় নিয়ে যেতে পারেন। সেখানেও পানি কিংবা গ্লুকোজ সঙ্গে রাখতে ভুলবেন না।
৪. এই সময়ে শিশুরা যেন সুতির পোশাক পরে, তা নিশ্চিত করতে হবে। বাড়িতেও শিশুদের হালকা রঙের পোশাক পরান। শিশু অত্যধিক ঘামলে সেই ঘাম শরীরে বসে ঠান্ডা লেগে যেতে পারে, এ ব্যাপারে সতর্ক থাকুন।
৫. এই গরমে শিশু দিনে এক বার ভালো করে গোসল করলেও দুপুর আর বিকেলের দিকে গা স্পঞ্জ করিয়ে দিতে পারেন। শিশু রোদ থেকে এলে সঙ্গে সঙ্গে তাকে গোসলে পাঠাবেন না কিংবা ঠান্ডা পানি দেবেন না। একটু স্থির হওয়ার পর তাকে পানি দিন, গোসল করতে বলুন।


     এই বিভাগের আরো খবর