,

শীতে সুস্থ থাকতে করনীয়

সময় ডেস্ক : শীতের শুরুতে অনেকেই হালকা সর্দিকাশি, জ্বরে ভুগছেন। ছোট থেকে বয়স্ক কেউই বাদ যাচ্ছেন না এ সমস্যা থেকে। মৌসুমি সংক্রমণ ঠেকাতে এই সময়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বিশেষভাবে নজর দেওয়া প্রয়োজন। এ সময় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যা করবেন –
ভিটামিন সি সমৃদ্ধ ফল : রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বেশি করে ভিটামিন সি খেতে হবে। কমলালেবু, পালংশাক, মরিচ, লেটুস ইত্যাদি ফল এবং শাকসবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। অনেকে আবার ভিটামিনের সাপ্লিমেন্টও খান। তবে চিকিৎসকরা বলেন, সাপ্লিমেন্টের বদলে ভিটামিন সমৃদ্ধ ফল ও সবজি খাওয়াই বেশি উপকারী।
শরীরচর্চা : শীতকালে অনেকের শরীরচর্চা করতে চা না। তবে নিয়মিত শরীরচর্চা ও যোগাভ্যাস করলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। শীতে শরীর সুস্থ রাখতে হলে দিনে অন্তত আধ ঘণ্টা হলেও শরীরচর্চার জন্য সময় বের করুন।
ভিটামিন ডি : শীতে শরীরে ভিটামিন ডি-এরও ঘাটতি হয়। এর অভাবে মানসিক অবসাদ দেখা দেয়, শরীর অসুস্থ হয়ে পড়ে। এই সময়ে শরীরে ভিটামিন ডি-র ঘাটতি পূরণ করতে দুধ, দুগ্ধজাত খাবার, সয়াবিনের মতো খাবারগুলি বেশি করে খেতে হবে।
পানি পান : শরীর সতেজ রাখতে সারা বছরই বেশি করে পানি খেতে বলা হয়। তবে শীতকালে অনেকেই পানি কম খান। এই কারণেও অনেকে এই সময় সংক্রমণের শিকার হন। তাই শীতকালেও বেশি করে পানি খান। প্রয়োজনে গরম চা, স্যুপও খেতে পারেন।


     এই বিভাগের আরো খবর