,

শীতে হাত-পা ঠান্ডা হয়ে যাচ্ছে? উষ্ণ থাকতে….

সময় ডেস্ক : শীতকালে হাত-পা ঠান্ডা হয়ে যাওয়া একটি সাধারণ সমস্যা। গ্লাভস বা মোজায় মোড়া না থাকলে ঠান্ডা আবহাওয়ায় প্রায় জমে যায় হাত পা। কিন্তু জানেন কি, গ্লাভস না পরেও শীতকালে হাত ও পা গরম রাখা যায়? শীতকালে এমন অনেক খাবারের প্রয়োজন থাকে আমাদের শরীরে, যাতে প্রচুর পরিমাণে স্বাস্থ্যকর ফ্যাট থাকে। এগুলো আমাদের শরীরকে গরম রাখতে সাহায্য করে। এর মধ্যে ডিম, তৈলাক্ত মাছ, কাজু বাদাম, আমন্ড, পাউরুটি, ডাল জাতীয় খাবার উল্লেখযোগ্য। এসব খাবার ছাড়াও শীতকালে হাত-পা গরম রাখতে আরও যা ভূমিকা রাখে-
১. হাতে ও পায়ে মোজা পরুন। এটি হাত-পা গরম রাখতে সাহায্য করবে।
২. রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কম থাকলে অ্যানিমিয়া হয়। এতে স্বাভাবিকভাবেই ঠান্ডা হয়ে যায় হাতের তালু। বছরভর এই সমস্যা ভোগ করতে হয় রোগীকে। এক্ষেত্রে রক্তে হিমোগ্লোবিন বাড়াতে এমন কোনও খাবার খান যাতে বেশি পরিমাণে আয়রন পাওয়া যায়।
৩. সুযোগ পেলে গরম পানিতে হাত ডুবিয়ে রাখুন। তারপর শুকিয়ে নিন।
৪. শীতকালে এমনিতেই চা খাওয়া বেড়ে যায়। শরীর গরম রাখতে চা খেতে পারেন। জ্যাকেটের পকেট বা শালের তলায় দু’হাত ঢুকিয়ে রাখুন।
৫. সময় পেলে শরীরচর্চা করুন। সম্ভব হলে সকাল সকাল শরীরচর্চা সেরে ফেলার চেষ্টা করুন। এতে হৃৎপিণ্ড ভালো থাকবে। সেই সঙ্গে রক্ত সঞ্চালন দ্রুত হবে। ফলে ঠান্ডা কম লাগবে।


     এই বিভাগের আরো খবর