,

সানি-ববি-শাহরুখদের দাপুটে ফেরা ২০২৩ এ আরও যা ঘটল বলিউডে

সময় ডেস্ক : হাজারও আলোচনা-সমালোচনা, বিতর্ক, রেকর্ড ভাঙা-গড়ার বলিউডে ২০২৩ সালটি ছিল অন্যতম। এ বছর নতুন করে এক জাগরণ দেখতে পেয়েছে বলিউড। প্রতিবারের মতো এ বছরও বহু ঘটনার জন্ম দিয়েছে বলিউড। আলোচিত কয়েকটি ঘটনা নিয়ে এ প্রতিবেদন।
শাহরুখ খানের ইতিহাস দীর্ঘ চার বছর পর চলতি বছর ‘পাঠান’ ও ‘জওয়ান’-এর মতো দুটি অল টাইম ব্লকবাস্টার দিয়ে পর্দায় ফিরেছেন বলিউড বাদশাহ শাহরুখ খান। পাশাপাশি বছরের শেষে মুক্তি পেয়েছে তাঁর অভিনীত ‘ডানকি’।ছবিটি সমালোচকদের প্রশংসা কুড়িয়েছে। ফলে বছরজুড়েই আলোচনার শীর্ষে ছিলেন শাহরুখ খান।
বক্স অফিসের উত্থান : করোনা মহামারি গোটা পৃথিবীকে একরকম তছনছ করে গেছে বলা যায়। পরবর্তী সময়টা ছিল ভারতীয় বক্স অফিসের জন্য সবচেয়ে চ্যালেঞ্জিং। দক্ষিণের সিনেমাগুলো বক্স অফিসে ঘুরে দাঁড়ালেও বলিউড ২০২২ সাল পর্যন্ত ধুঁকতে ধুঁকতে এসেছে। তবে ২০২৩ সালে বলিউড নতুন আঙ্গিকে ঘুরে দাঁড়িয়েছে। চিরচেনা রূপে ফিরেছে বলিউড। পাঠান, দ্য কাশ্মীর ফাইলস, গাদার-২, জওয়ান, রকি অউর রানী কি প্রেমকাহানি, টাইগার-৩, জওয়ান, অ্যানিম্যালের মতো বক্স অফিস কাঁপানো একাধিক সিনেমা মুক্তি পেয়েছে। ওটিটিতেও এসেছে একের পর এক দুর্দান্ত কনটেন্ট।
বিতর্ক : প্রতি বছরের মতো এবারও বলিউড বেশকিছু বিতর্কিত ঘটনার সম্মুখীন হয়েছে; যার মধ্যে অন্যতম বলিউড অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকি ও তাঁর স্ত্রী আলিয়া সিদ্দিকির বিচ্ছেদ, মামলা এবং দাম্পত্য কলহের ঘটনা। এছাড়া অবনীত কৌর ও নওয়াজউদ্দিনের চুমুর ঘটনাও ব্যাপক আলোচনার জন্ম দিয়েছিল। এমনই আরেক চুমুর ঘটনায় আলোচনায় উঠে আসেন আদিপুরুষের পরিচালক ওম রাওত এবং কৃতী স্যানন। সিনেমার প্রচারণায় কৃতীকে চুম্বন করে বসেন এপরিচালক। তা নিয়ে কম আলোচনা হয়নি।
বয়কট কালচার : কয়েক বছর ধরেই বয়কট গ্যাংয়ের শিকার হয়ে ক্ষতিগ্রস্ত হয়ে আসছে বলিউডের সিনেমা। আমির খানের ‘লাল সিং চাড্ডা’ এর সবচেয়ে বড় উদাহরণ। এ বছরও বয়কট গ্যাং তাদের আক্রমণ অব্যাহত রেখেছিল। বছরের শুরুতে দীপিকার গেরুয়া রঙের বিকিনি পরা দৃশ্য নিয়ে তুমুল আলোচনা তৈরি হয়; যার কারণে শাহরুখ খানের ‘পাঠান’ বয়কটের ঘোষণা দেয় বয়কট গ্যাং। এছাড়াবছরের আলোচিত সিনেমা ‘দ্য কেরালা স্টোরি’ ধর্মীয় ভাবাবেগের কারণে বয়কটের আহ্বানে পড়ে যায়। যদিও সিনেমাটি বক্স অফিসে দুর্দান্ত সফল হয়ে বয়কট গ্যাংকে আবারও লজ্জা দিয়েছে।
আলোচিত বিয়ে : প্রতিবছর বলিউডের বেশ কয়েকজন জনপ্রিয় তারকা বিয়ের পিঁড়িতে বসেন। এ বছরও অনেক তারকা গাঁটছড়া বেঁধেছেন প্রিয় মানুষটির সঙ্গে। বছরের শুরুতেই বিয়ের পিঁড়িতে বসেন বলিউডের আলোচিত জুটি কিয়ারা আদভানি ও সিদ্ধার্থ মালহোত্রা। এর আগে চার হাত এক হয় সুনীল শেঠির কন্যাঅভিনেত্রী আথিয়া শেঠি ও ক্রিকেটার কেএল রাহুলের। অভিনেত্রী স্বরা ভাস্কর ও রাজনৈতিক নেতা ফাহাদ আহমেদও বিয়ে করেন বছরের মাঝামাঝি সময়ে। এরপর বিয়ের পিঁড়িতে বসেন পরিণীতি চোপড়া ও আম আদমি পার্টির সাংসদ রাঘব চাড্ডা।
বিচ্ছেদ : অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকি ও তাঁর স্ত্রী আলিয়া সিদ্দিকির বিচ্ছেদ বছরজুড়েই আলোচনায় ছিল। এ ছাড়াও আলোচনায় ছিল রাখি সাওয়ান্ত ও তাঁর স্বামী আদিল খানের বিচ্ছেদ। বছর শেষে এই মুহূর্তে আলোচনায় রয়েছে বলিউডের ডিভা ঐশ্বরিয়া রাই বচ্চন ও অভিষেক বচ্চনের বিচ্ছেদের গুঞ্জন। শোনা যাচ্ছে, একে অন্যের সঙ্গে সম্পর্ক শেষ করতে চলেছেন এই প্রভাবশালী জুটি।
চলে গেছেন যারা : এ বছরও বলিউড থেকে হারিয়ে গেছেন জনপ্রিয় কিছু তারকা, যারা যুগের পর যুগ ভক্তদের বিনোদন দিয়েছেন। তাদের মধ্যে অন্যতম অভিনেতা সতীশ কৌশিকের মৃত্যু। হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান এঅভিনেতা। জনপ্রিয় টিভি ও বলিউড অভিনেতা নিতিশ পাণ্ডেও হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন এবছর। গাড়ি দুর্ঘটনায় মৃত্যুবরণ করেন অভিনেত্রী বৈভবী উপাধ্যায়া। বছরের শুরুতেই সিন্দাবাদখ্যাতঅভিনেতা শাহনেওয়াজ প্রধানের মৃত্যু হতবাক করে দেয় অনুরাগীদের। এছাড়ামাত্র ৩২ বছর বয়সে মারা গেছেন বলিউড অভিনেতা ও মডেল আদিত্য সিং রাজপুত।
বিতর্কিত তারকা : এ বছর বিতর্কের ঘেরাটোপে বন্দি ছিলেন অনেক তারকা। তাদের মধ্যে অন্যতম ছিলেন কঙ্গনা রানাউত। বছরজুড়ে এঅভিনেত্রী সামাজিক যোগাযোগমাধ্যমে সক্রিয় থেকে একের পর এক বিতর্কিত মন্তব্য করে নিজেকে আলোচনায় রেখেছেন। ২০০ কোটি টাকা আত্মসাতের মামলায় বছরজুড়ে আদালতে হাজিরা দিয়ে বিতর্কের কেন্দ্রে ছিলেন অভিনেত্রী জ্যাকলিন ফার্নান্দেজ। একই ইস্যুতে বিতর্কিত হয়েছেন নোরা ফাতেহি। যদিও নোরাকে মামলা থেকে রেহাই দেওয়া হয়েছে পরবর্তী সময়ে।
প্রত্যাবর্তন : একসময়ের তুমুল জনপ্রিয় অভিনেতা হলেও দীর্ঘদিন পর্দার বাইরে থেকেছেন। তবে ২০২৩ সালে বলিউডের সোনালি প্রজন্মের সেই অভিনেতারা আবারও ফিরেছেন ছন্দে। এমন তারকাদের মধ্যে অন্যতম বলিউড অভিনেতা সানি দেওল। এ বছর ‘গাদার ২’ দিয়ে দুর্দান্ত প্রত্যাবর্তন করেছেন তিনি। হিন্দি চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে বেশি আয় করা সিনেমার তালিকায়ও উঠে এসেছে তাঁর ‘গাদার ২’। সানি ছাড়াও ববি দেওল এ বছর নতুন করেই যেন প্রত্যাবর্তন করলেন। ‘অ্যানিম্যাল’ দিয়ে নিজের হারানো দাপট আবারও ফিরে পেয়েছেন অভিনেতা।


     এই বিভাগের আরো খবর