,

ক্রিকেটের নতুন আইন :: ১ মিনিট দেরি হলেই জরিমানা

সময় ডেস্ক : সাদা বলের ক্রিকেট ম্যাচ সময় মত শেষ করার লক্ষ্য নিয়েই নতুন নিয়ম চালু করেছিল আইসিসি। ‘স্টপ ক্লক’ আইন নামে আইনটিতে আপাতত ট্রায়াল চলছে। আইসিসি জানিয়েছিল, এপ্রিল পর্যন্ত পরীক্ষামূলকভাবে স্টপ ক্লক পদ্ধতি চলবে। তবে আইনটি স্থায়ী করতে যাচ্ছে ক্রিকেটের এই নিয়ন্ত্রণ সংস্থা।
ক্রিকেট বিষয়ক গণমাধ্যম ক্রিকবাজ জানিয়েছে, আগামী জুনে অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেই নতুন এই আইন একেবারে স্থায়ী করতে যাচ্ছে আইসিসি। দুবাইয়ে আইসিসির বৈঠকে এটি অনুমোদন করা হয়েছে বলেও জানিয়েছে ক্রিকবাজ।
বিষয়টি পরীক্ষার জন্য প্রতি ওভারের মাঝে ঘড়িতে সময় দেখা হবে। আর সেজন্য এটিকে নাম দেওয়া হয়েছে ‘স্টপ ক্লক’ পদ্ধতি। সে অনুসারে- বোলিং করা দলকে পরের ওভার শুরু করতে হবে পরবর্তী ৬০ সেকেন্ডের মধ্যে। এর ভেতর ওই দল বল করতে প্রস্তুত না থাকলে, আম্পায়াররা তাদের সতর্ক করবেন।
এভাবে নির্ধারিত এই সময়টা তিনবার অতিক্রম করে গেলে তাদের জরিমানা হিসেবে দিতে হবে ৫ রান। ওই ৫ রান যোগ হবে ব্যাটারদের দলে। ম্যাচ ভেন্যুতে প্রদর্শনীয় একটি স্থানে একটি ইলেকট্রনিক ঘড়ি থাকবে, যেখানে প্রতি ওভারের মাঝে ৬০ থেকে ক্রমান্বয়ে শূন্য পর্যন্ত সেকেন্ড গণনা করবে।
ক্রিকেটের সাধারণ প্লেয়িং কন্ডিশনেই অন্তর্ভুক্ত করা হবে এই নিয়ম। ওয়ানডে ও টি-টোয়েন্টি প্লেয়িং কন্ডিশন অনুযায়ী এই নিয়ম যুক্ত করা হবে আইসিসির ৪১.৯ অনুচ্ছেদের উপ-অনুচ্ছেদ ৪১.৯.৪-এ। যেখানে আগে থেকেই ফিল্ডিং দলের সময় নষ্টের কারণে শাস্তির বিধান রয়েছে।


     এই বিভাগের আরো খবর