,

রোনালদোর বোনের চোখে এটা জঘন্যতম বিশ্বকাপ

সময় ডেস্ক : ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ খেলতে এসে খালি হাতেই ফিরতে হয়েছে ক্রিশ্চিয়ানো রোনালদোকে। শুধু তাই নয়, পর্তুগীজ তারকাকে শেষ দুই ম্যাচের প্রথম একাদশে খেলাননি তখনকার কোচ ফার্নান্দো সান্তোস। শেষ আটে মরক্কোর কাছে হেরে বিদায় নেয় পর্তুগাল। অন্যদিকে ট্রফি জিতে সর্বকালের সেরার লড়াইয়ে রোনালদোকে অনেকটাই পেছনে ফেলে দিয়েছেন লিওনেল মেসি। রোনালদোর জন্য তাই এটি হতাশাজনক বিশ্বকাপ। এসব কারণে এই বিশ্বকাপ ভুলে যেতে চাইবেন সিআর সেভেন। এদিকে রোনালদোর বড় বোন কাতিয়া এভেইরো তো বলেই দিয়েছেন, ‘কাতারের এই বিশ্বকাপটি ইতিহাসের সবচেয়ে জঘন্য বিশ্বকাপ।’ ছোট ভাইয়ের এমন বিদায়ের পর মেসির হাতে বিশ্বকাপ ট্রফিটা হয়তো মানতেই পারছেন না কাতিয়া।
ইনস্টাগ্রাম স্টোরিতে কাতিয়া লিখেছেন, ‘এটা ইতিহাসের সবচেয়ে জঘন্য বিশ্বকাপ ছিল। কিন্তু আমরা ভাগ্যবান, এটা দারুণ একটা ফাইনাল ম্যাচ দিয়েছে আমাদের। কী চমৎকার ম্যাচ। আর্জেন্টিনাকে অভিনন্দন।’ যে মেসির হাত ধরে এলো এই সাফল্য তাকে যেন পুরোপুরি অগ্রাহ্য করে গেলেন রোনালদোর বোন। কিন্তু হ্যাটট্রিক করা কিলিয়ান এমবাপ্পেকে ঠিকই প্রশংসায় ভাসিয়েছেন তিনি, ‘এই বাচ্চাটা অসাধারণ। দারুণ একটা ভবিষ্যৎ তোমার অপেক্ষা করছে।’
কাতার বিশ্বকাপের ফাইনালকে বলা হচ্ছে ইতিহাসেরই সেরা বিশ্বকাপ। টানটান উত্তেজনার এই ম্যাচে টাইব্রেকারে ফ্রান্সকে ৪-২ গোলে হারিয়ে শিরোপা জিতে নেয় আর্জেন্টিনা। এর আগে নির্ধারিত ও অতিরিক্ত সময় মিলিয়ে ১২০ মিনিটেও জয় নিশ্চিত করতে পারেনি কোনো দল। প্রথমার্ধেই লিওনেল মেসি ও ডি মারিয়ার গোলে এগিয়ে যায় আলবিসেলেস্তেরা। ম্যাচের শেষভাগে এসে ফ্রান্সকে খেলায় ফেরান এমবাপ্পে, এক মিনিটের ব্যবধানে জোড়া গোল করেন পিএসজির এই তারকা।
তবে আর্জেন্টিনাও ছেড়ে দেয়নি, অতিরিক্ত সময়ে মেসির গোলে ফের এগিয়ে যায় আর্জেন্টিনা। তবে শেষ বাঁশি বাজার মিনিট দুয়েক আগে পেনাল্টি পেয়ে আবারও সমতা টানেন এমবাপ্পে। শেষ পর্যন্ত টাইব্রেকারে গিয়ে কাঙ্ক্ষিত জয়ের দেখা পায় আলবিসেলেস্তেরা। ম্যাচশেষে বর্তমান ও সাবেক অনেক ফুটবলারের কণ্ঠেই প্রশংসা ঝরেছে এই ফাইনাল নিয়ে।


     এই বিভাগের আরো খবর