,

দৈনন্দিন জীবনে উপকারী যেসব খাবার

সময় ডেস্ক ॥ অনেকেই দৈনন্দিন খাদ্য তালিকায় চিনিযুক্ত সিরিয়াল, সাদা পাউরুটি, শক্তিবর্ধক পানীয় এবং এমন কিছু খাবার রাখেন যাতে পর্যাপ্ত পরিমাণে চিনি থাকে। নিয়মিত এসব খাবার খেলে কতটা শারীরিক ক্ষতি হয় তা নিয়ে অনেকেই ভাবেন না। এদিকে এমন কিছু বিকল্প খাবার আছে যেগুলো খাদ্য তালিকায় রাখলে শারীরিকভাবে কতটা উপকৃত হওয়া যায় সেটাও অনেকের জানা নেই। শরীর সুস্থ রাখতে এসব খাবার বেছে নিতে পারেন। যেমন-
চিপস নয় বাদাম : এমন কিছু খাবার আছে যা থেকে অনেকেই নিজেকে নিবৃত রাখতে পারেন না। যেমন-চিপস। এ খাবারে পর্যাপ্ত পরিমাণে সোডিয়াম এবং অস্বাস্থ্যকর ফ্যাট থাকে। এ কারণে এ খাবারটি নিয়মিত খেলে হৃদরোগের, ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে। অন্যদিকে গবেষণায় দেখা গেছে, নিয়মিত কিছু বাদাম যেমন- কাজু, পেস্তা এবং আখরোট খেলে হৃৎপিন্ড সুস্থ থাকে। তবে এতে প্রচুর পরিমাণে ক্যালরি থাকায় পরিমিত পরিমাণে খাওয়া উচিত। শক্তিবর্ধক পানীয়ের পরিবর্তে চা-কফি : নিয়মিত শক্তিবর্ধক বা কোমল পানীয় পানে ডায়াবেটিস, স্থুলতা, ফ্যাটি লিভারের সমস্যা হয়। এত বিপাকের সমস্যা হয়, স্ট্রোকের ঝুঁকিও বাড়ে।  এ ধরনের পানীয়ের পরিবর্তে দৈনন্দিন খাদ্য তালিকায় গ্রিন টি, লাল চা ও কালো কফি যোগ করুন। তবে এগুলো অবশ্যই চিনি ছাড়া খেতে হবে। গবেষণায় দেখা গেছে, কফি এবং চায়ে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট স্ট্রোক, হৃদরোগের ঝুঁকি কমায়। সেই সঙ্গে কোলেস্টেরলের পরিমাণও নিয়ন্ত্রণ করে।
ডার্ক চকোলেট : মিষ্টি জাতীয় খাবার যেমন- বিস্কুট, কেক, পেস্ট্রি, সাদা পাউরুটিতে থাকা ট্রান ফ্যাট শরীরের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। অন্যদিকে ডার্ক চকোলেটে ফ্যাট, সুগার এবং উচ্চ পরিমাণে ক্যালরি থাকলেও এটি স্বাস্থ্যের জন্য উপকারী। গবেষণায় দেখা গেছে, পরিমিত আকারে ডার্ক চকোলেট খেলে স্ট্রোক, হৃদরোগের ঝুঁকি কমে।
চিনিযুক্ত সিরিয়ালের পরিবর্তে ওটস : অনেকেই সকালের নাস্তায় ব্যস্ততার কারণে সিরিয়াল জাতীয় খাবার খান। কিন্তু এ ধরনের খাবারে প্রচুর পরিমাণে চিনি থাকে। এ কারণে এ ধরনের খাবারের পরিবর্তে ওটস , দই খেতে পারেন।


     এই বিভাগের আরো খবর