,

২নং বড় ভাকৈর (পূর্ব) ইউনিয়ন: ডিজিটাল ইউনিয়নে রূপান্তরিত করার প্রতিশ্রুতি প্রার্থীদের

মতিউর রহমান মুন্না ॥ দেশে সময় ঘনিয়ে আসছে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের। এখন থেকেই তোড়জোড় শুরু করে দিয়েছেন সম্ভাব্য চেয়ারম্যান ও সদস্য (মেম্বার) প্রার্থীরা। বিভিন্ন কৌশলে প্রার্থীরা নিজেদের প্রচারনা শুরু করেছেন।
ইউনিয়ন পরিষদ নির্বাচনী হালচাল নিয়ে দৈনিক হবিগঞ্জ সময়ের ধারাবাহিক প্রতিবেদন এর ধারাবাহিকতায় নবীগঞ্জ উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে আজ তুলে ধরা হলো ২নং বড় ভাকৈর (পূর্ব) ইউনিয়ন এর হালচাল।
প্রথমেই ইউনিয়ন পরিষদের পরিচিতি: ইউনিয়ন পরিষদ স্থাপনের সময় স্থানীয় সরকার অধিদপ্তর কর্তৃক নবীগঞ্জ উপজেলায় বড় ভাকৈর নামে ১টি ইউনিয়ন গঠিত হয়। পরবর্তিতে ১৯৭৪ সালে তা বিভক্ত হয়ে ২টি ইউনিয়নে রূপ লাভ করে। একটি হচ্ছে বড় ভাকৈর পশ্চিম ইউনিয়ন এবং অন্যটি বড় ভাকৈর (পূর্ব)। এরপর থেকেই এই ইউনিয়ন ২নং বড় ভাকৈর (পূর্ব) নামে নামকরণ হয়।
সম্প্রতি ওই এলাকায় গিয়ে স্থানীয় লোকজন ও ইউনিয়ন পরিষদ সূত্রে জানা যায়, ২নং বড় ভাকৈর (পূর্ব) ইউনিয়ন পরিষদে স্বাধীনতাত্তোর প্রথম নির্বাচনে চেয়ারম্যান হিসেবে বিজয়ী হয়ে ১৯৭২ সাল থেকে ১৯৭৪ সাল পর্যন্ত দায়ীত্ব পালন করেন মোঃ আজিজুর রহমান চৌধুরী (ছুরুক মিয়া)। ১৯৭৪ সাল থেকে ১৯৭৮ সাল পর্যন্ত চেয়ারম্যান হিসেবে দায়ীত্ব পালন করেন আনোয়ারুল ইসলাম। ১৯৭৮ থেকে ১৯৮১ পর্যন্ত চেয়ারম্যান হিসেবে দায়ীত্ব পালন করেন আব্দুল হেকিম। ১৯৮১ থেকে ৮৮ পর্যন্ত ফের চেয়ারম্যান ছিলেন আনোয়ারুল ইসলাম। তিনি প্রায় ১১ বছর চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন। ১৯৮৮ থেকে ১৯৯১ পর্যন্ত চেয়ারম্যান ছিলেন মেহের আলী মালদার। ১৯৯১ থেকে ১৯৯৭ পর্যন্ত দায়ীত্বে ছিলেন মোঃ আশিক মিয়া। পরে ফের নির্বাচিত হয়ে ১৯৯৭ থেকে ২০০১ চেয়ারম্যান হিসেবে দায়ীত্ব পালন করেন মেহের আলী মালদার। পরে ২০০১ থেকে ২০১১ইং পর্যন্ত টানা প্রায় ১০ বছর চেয়ারম্যান হিসেবে দায়ীত্বে ছিলেন মোঃ আক্তার হোসেন ছুবা। ২০১১ থেকে ২০১৬ সালের মেয়াদে ফের চেয়ারম্যান নির্বাচিত হন মেহের আলী মালদার তিনি অত্র ইউনিয়নের সবোর্চ্চ ১৪ বছর চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন। সর্বশেষ ২০১৬ সালের নির্বাচনে নির্বাচিত হন মোঃ আশিক মিয়া।
এবার নির্বাচনেও আলোচনায় রয়েছেন বর্তমান চেয়ারম্যান মোঃ আশিক মিয়া, সাবেক চেয়ারম্যান মেহের আলী মালদার, সাবেক চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মোঃ আক্তার হোসেন ছুবা, বর্তমান পরিষদের প্যানেল চেয়ারম্যান ও কাজির বাজার দাখিল মাদ্রাসার সভাপতি খালেদ মোশারফ, সাবেক চেয়ারম্যান আনোয়ার মিয়ার পুত্র আওয়ামীলীগ নেতা জাকারিয়া হোসেন বকুল, লন্ডন প্রবাসী দিদার আহমেদ, ফারুক আহমদ। আগামী নির্বাচনকে সামনে রেখে তারা বিভিন্ন কৌশলে প্রচারণা চালিয়ে যাচ্ছেন।
আগামী নির্বাচন নিয়ে বর্তমান চেয়ারম্যান মোঃ আশিক মিয়া বলেন তিনি নির্বাচিত হওয়ার পর ব্যাপক উন্নয়ন করেছেন। অসমাপ্ত উন্নয়ন কাজ করতে এলাকাবাসী তাকে আবার চায়।
আগামী নির্বাচন নিয়ে সাবেক চেয়ারম্যান মেহের আলী মালদার বলেন, আমি তিনবারে ১৪ বছর চেয়ারম্যান হিসেবে আমার ইউনিয়নের জনগণকে সবোর্চ্চ সেবা প্রদান করেছি এবং আমি আশাবাদী জনগণ আমাকে আবারও সেবা করার সুযোগ দিবেন।
প্যানেল চেয়ারম্যান সভাপতি খালেদ মোশারফ বলেন, তিনি নির্বাচিত হলে শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়তে এর অংশ হিসেবে ওই ইউনিয়নকে ডিজিটাল ইউনিয়ন হিসেবে রূপান্তরিত করবেন। শেখ হাসিনার হাতকে আরো শক্তিশালী করতে তিনি আওয়ামীলীগের প্রার্থী হিসেবে লড়তে চান।


     এই বিভাগের আরো খবর